বিচিত্রময় পথোসের পরিচর্যা

ঘর সাজানোর পাশাপাশি বায়ুশোধনকারি ইনডোর প্ল্যান্ট হিসেবে পথোস দারুণ জনপ্রিয়। সুদৃশ্য একগুচ্ছ বৈচিত্রময় পাতা নিয়ে এই লতানো গাছ গৃহশোভা বাড়ায়। এই উদ্ভিদের পাতা সাদা, হলুদ বা হালকা সবুজ রং বিশিষ্ট ও হৃদয়াকৃতির হয়। অনেকে পথোসকে মানিপ্ল্যান্ট নামেও চিনে। অ্যাকোয়ারিয়ামের নাইট্রেট লবণ শোষণ করে অ্যাকোয়ারিয়ামের জল শোধন করতেও পথোসের জুড়ি নেই।

আলো

পথোস উজ্জ্বল আলো পছন্দ করে তবে সকল পরিবেশে এরা বেশ সহজেই বড় হয় । বৈচিত্র্যময় এই লতানো উদ্ভিদ পর্যাপ্ত আলো না পেলে পাতার রঙ্গিন আভা বিলুপ্ত হয় ও পাতা সবুজ হয়।পথোসকে যথাসম্ভব রৌদ্রজ্জ্বল স্থানে রাখুন।

মাটি

দোয়াঁশ বা বেলে-দোয়াঁশ মাটি পথোসের জন্য উপযুক্ত। টবে এ গাছ লাগালে সাধারণ পট মিডিয়া মাটি হিসেবে ব্যবহার করা যেতে পারে।

পানি প্রয়োগ

টবের মাটি পুরোপুরি শুকিয়ে গেলে পানি প্রয়োগ করুন। স্যাঁতসেঁতে মাটিতে রেখে দিলে গাছের শিকড় পচে যাবে। পাতায় কালো দাগ বা হলুদ হয়ে গেলে বুঝতে হবে যে মাটি দীর্ঘসময় ভেজা ছিলো। উদ্ভিদের প্রয়োজন বুঝে পানি প্রয়োগ করুন।

তাপমাত্রা

মানিপ্ল্যান্ট ঠান্ডা আবহাওয়ার চেয়ে গরম আবহাওয়ায় ভালোভাবে বৃদ্ধি পায়। অতিরিক্ত তাপমাত্রায় গাছের ক্ষতি হতে পারে। তবে পথোস অন্যান্য ইনডোর প্ল্যান্টের চেয়ে বেশি সহনশীল যেকোনো পরিবেশে সহজে বেড়ে উঠে ।

পথোস উদ্ভিদ উচ্চ আর্দ্রতা পছন্দ করে, তাই আপনার গাছের চারপাশের বাতাসের আর্দ্রতা ঠিক রাখতে পথোসকে খোলামেলা স্থানে রাখতে পারেন।

সার

টবেরমাটি তৈরির সময় অল্প জৈব সার মেশানো যেতে পারে। এ গাছের জন্য তেমন রাসায়নিক সার লাগে না। তবে পুষ্টির অভাবজনিত লক্ষন দেখা দিলে তরল NPK সার , জৈব সার বা গোবর প্রয়োগ করুন।

নতুন চারা তৈরী

বীজ ও কান্ড থেকে নতুন চারা তৈরি করা যায়। কান্ডের মাধ্যমে নতুন চারা তৈরি তুলনামূলকভাবে সহজ। এই গাছের কান্ড কেটে মাটিতে রোপণ করলে নতুন চারা পাওয়া যায়।

কাচের পাত্রে পানি রেখে তাতে পথোসের কান্ড রেখে চারার শিকড় গজানো সহজ হয়, ও নতুন চারা তৈরি করা যায়। এক্ষেত্রে সপ্তাহে অন্তত একবার পাত্রের পানি বদলিয়ে দিতে হবে।

রোগবালাই ও পোকামাকড় দমন

  • সঠিক পরিবেশে রাখলে পথোসে রোগ ওপোকার আক্রমণ খুব কম হয়। ছত্রাক বা ব্যাকটেরিয়া ঘটিত রোগের ক্ষেত্রে জৈব পদ্ধতি অবলম্বন করে রোগদমন করা যায়। একদম প্রাথমিক পর্যায়ে রোগ ধরা পড়লে আক্রান্ত অংশ কেটে বাদ দিয়ে গাছকে বাঁচানো যায়।
  • মানি প্ল্যান্টে মিলি বাগ বা অ্যাফিড জাতীয় পোকামাকড়ের আক্রমণ ঘটলে আক্রান্ত অংশ পানি দিয়ে ধুয়ে ফেলা যেতে পারে। নিম তেল বা সাবান পানি প্রয়োগেও সুফল পাওয়া যাবে।

জাতভেদে পথোস বিচিত্র ধরণের হতে পারে। আপনার সামান্য যত্নেই বেড়ে উঠবে পথোস। তাই চাইলে আপনিও বিচিত্র পথোসে সাজিয়ে তুলতে পারেন বাসার বারান্দা , বসার কক্ষ বা অফিস স্পেস ।