ছাদেবাগানে বা বারান্দার টবে পদ্মফুল

  

অনেকেই তাদের ছাদ বাগানকে সুন্দর গাছ দিয়ে সাজাতে চান। আপনি খুব অনায়াসে পদ্মফুল লাগাতে পারেন আপনার ছাদ বাগানে বা বারান্দায় এতে সুন্দর শান্ত মনোরম পরিবেশের যেমন সৃষ্টি হবে তেমনি বাড়বে আপনার বাগানের সৌন্দর্য | তাই চাইলে আপনিও সহজেই বাড়িতে টবে পদ্মফুল রাখতে পারেন। শুনে অবাক হচ্ছেন পুকুর ছাড়া পদ্ম ফুল হবে কি করে? কিন্তু কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করলেই আপনি ছাদ বাগানে খুব সুন্দর করে চাষ করতে পারবেন পদ্মফুল। বিস্তারিত জেনে নেওয়া যাক-

বীজ বা চারা সংগ্রহ

অনেকেই পদ্মের বীজ সংগ্রহ করেন | তবে, গুচ্ছমূল যুক্ত রাইজোম বা টিউবার আছে এমন চারা সংগ্রহ করা প্রয়োজন । এতে, সহজে বংশবিস্তার হয়ে থাকে । বীজ সংগ্রহ করে  বীজ থেকে চারা বের করার জন্য কতগুলো পদ্ধতি অবলম্বন করতে হবে। বীজের দু’টি অংশ থাকে। একটি ছুঁচালো দিক এবং একটি গোল দিক। উল্টো দিকের অংশটি কোন শিরিষ কাগজ বা সিমেন্টের দেওয়ালে ঘষতে হবে। এবার একটি ছোট পাত্রের মধ্যে ভাল করে জল দিয়ে বীজ দিয়ে দিতে হবে। যে বীজ ডুবে যাচ্ছে সেই বীজ থেকে অঙ্কুরোদগম হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

টবের আকার

পদ্ম চাষের জন্য ১৪-১৬ ইঞ্চি টবের প্রয়োজন | ড্রাম ও চৌবাচ্চার ব্যবহার করা যেতে পারে।মাথায় রাখতে হবে যেন টব বা ড্রামে ফুটো না থাকে । যাতে জল আবদ্ধ থাকতে পারে, বেরিয়ে না যায় ।

মাটি

দুই পদ্ধতিতে পদ্মের মাটি তৈরী করা যায় । প্রথমত, পুকুরের পাঁক বা নদীর মাটি ব্যবহার তবে সরাসরি পুকুরের পাঁক নেওয়া খুবই উত্তম । দ্বিতীয় উপয় হলো, ২ ভাগ বাগানের দোআঁশ মাটি, ১ ভাগ গোবর সার , ১ ভাগ পাতা পচা সার ও ৫০ গ্রাম শুকনো পাতা, আধা চামচ ইউরিয়া, আধা চামচ পটাস এবং আধা চামচ ফসফেট মিশিয়ে মাটি তৈরী করে নিতে হবে । মাটি তৈরির সময় মাথায় রাখতে হবে, পুরো টব ভর্তি করে মাটি দেওয়া যাবেনা ।প্রায় ২০-৩০ সেন্টিমিটার নিচে একটা গর্ত রাখতে হয় যেখানে জল থাকবে , তাতে ফলন ভালো হয়।

রোপণ

মাটির ওপরে টিউবার বীজ থেকে করে চারা পুঁতে দিতে হবে এবং পাশ থেকে মাটি দিয়ে চেপে দিতে হবে । এবার চারা বসিয়ে টবে জল ভর্তি করে দিতে হবে ।মাথায় রাখতে হবে, যেন কখনোই জল কম না থাকে ।

সার প্রয়োগ

পদ্ম গাছ বসানোর প্রায় ১ মাস পরে, কাঁচা গোবর ১০০ গ্রাম অথবা সর্ষের খোল ৫০ গ্রাম ভালো করে পচিয়ে জলের মধ্যে মিশিয়ে দিতে হবে ।এটি পদ্মের খাবার হিসাবে ব্যবহার করবে ।এটি ব্যবহার করলে, কোনো রাসায়নিক সারের প্রয়োজন পড়বেনা ।প্রতি মাসে একবার এই সারের মিশ্রণ টবের জলের মধ্যে মিশিয়ে দিতে হবে ।

পদ্ম গাছ কোনোভাবেই ছায়া পছন্দ করেনা । তাই এই গাছটিকে সূর্যের আলো আছে এমন স্থানে রাখতে হবে।

রোগবালাই দমন

পদ্ম গাছের পাতায় বাদামি রঙের এক দাগ দেখা যায় ।এই দাগ দেখা দিলে, ম্যাংকোজেব -এম -৪৫ ২.৫ লিটার প্রতি জলে গুলে ভালো করে স্প্রে করতে হবে । প্রতি ১৫ দিন অন্তর স্প্রে করতে হবে ।এছাড়াও, এই গাছে  শুয়োপোকা বা ল্যাদা পোকার আক্রমণ দেখা যায় ।এই পোকা গাছের পাতা কেটে দেয় ।এই পোকার হাত থেকে রক্ষা পেতে এন্ডোসালফার প্রতি লিটার জলে গুলে গাছে স্প্রে করতে হবে ।এন্ডোসালফার ২মিলি  নিতে হবে পরিমানে ।এছাড়াও , সাদা পোকা ও যাব পোকার আক্রমণ হয় ।এই পোকাগুলির দমনে ডাইমিথয়েট ২ মিলি প্রতি লিটার জলে গুলে স্প্রে করতে হবে ।

এছাড়া মাঝে মধ্যে জল পরিবর্তন করে দেওয়া যেতে পারে। ঠিকমতো এইভাবে পরিচর্যা করতে পারলে এই গাছ বহু দিন বেঁচে থাকে। তবে একটি প্রাপ্তবয়স্ক গাছ থেকে ফুল পেতে ৬ মাস সময় লাগে।