বাগানে গাছের পাতা হলুদ হওয়ার কারণ

প্রায়শই দেখা যায় বাগানে গাছের পাতা হলুদ হয়ে যাচ্ছে যা সাধারণত ক্লোরোসিস নামে পরিচিত, যা অপর্যাপ্ত ক্লোরোফিলের জন্য দেখা দেয়।এই রঞ্জক সালোকসংশ্লেষণের জন্য অপরিহার্য এবং পাতাগুলোকে সবুজ রঙ দেয়। ক্লোরোসিস হতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। গাছের পাতা হলুদ হওয়ার কিছু কারণ জেনে নেওয়া যাক-

১।   আলোর অভাব

সালোকসংশ্লেষণের জন্য আলো অত্যন্ত প্রয়োজনীয়, তাই যদি কোন উদ্ভিদ সঠিক পরিমাণে সূর্যের আলো না পায় তবে তার পাতা মলিন দেখাবে। যদি সম্ভব হয় আপনার বাগানের গাছগুলোকে রোদপূর্ণ স্থানে রাখুন। অতিরিক্ত রোদ থাকলে ছাউনি দিয়ে গাছে ছায়া দিন।

২। পানির অভাব

হলুদ পাতা একটি সাধারণ লক্ষণ যা পানির অভাবে দেখা দেয়। । গরম আবহাওয়ায় যখন গাছ পানি শোষনের তুলনায় পাতার মাধ্যমে বেশি পানি হারায়, তা হলুদ হয়ে যাওয়ার জন্য যথেষ্ট হতে পারে। উদ্ভিদকে পর্যাপ্ত পানি দিন এবং মাটি সমানভাবে আর্দ্র রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা  গ্রহন করুন।

৩। অতিরিক্ত পানি

খুব বেশি পানি দিলেও হলুদ পাতার সমস্যা দেখা দিতে পারে। বৃষ্টি হলে জলাবদ্ধতা হয় এবং অক্সিজেন চলাচল বন্ধ করে দেয়। এই পরিবেশে, উদ্ভিদের শিকড় শ্বাস নিতে পারে না বা আরও খারাপ, ক্ষতিগ্রস্ত বা সংকুচিত হয়ে যায়, যার ফলে পাতা এবং কান্ড হলুদ এবং বাদামী হয়ে যায়। ভালো পানি নিষ্কাশন ব্যবস্থা এই অবস্থা থেকে বাঁচার একমাত্র উপায়।

৪।  পুষ্টির অভাব

নাইট্রোজেন প্রাথমিক পুষ্টি উপাদান যার অভাবে পাতা হলুদ হয়ে যায়, তবে এটি একমাত্র উপাদান নয়। পাতা হলুদ হওয়ার কারণ হতে পারে, মাটিতে লোহা, ম্যাঙ্গানিজ বা জিংকের মতো অন্যান্য পুষ্টির অভাব রয়েছে।

৫। মাটির উচ্চ pH

ক্ষারযুক্ত মাটির কারণে গাছের পাতা হলুদ হতে পারে। ক্ষারীয় মাটি সরাসরি পুষ্টির অভাবের সাথে যুক্ত। 7 এর উপরে পিএইচ সমৃদ্ধ মাটিতে, পুষ্টিকর আয়রন কম থাকে এবং গাছ সঠিক পরিমাণে নিতে পারে না। এই কারণেই উদ্ভিদের জন্য অম্লীয় মাটির প্রয়োজন যেখানে তারা পর্যাপ্ত আয়রন গ্রহন করতে পারে। পুষ্টি উপাদানগুলো আরও সহজলভ্য হওয়ার জন্য মাটিতে সালফার প্রয়োগ করতে পারেন।

৬।সারের প্রভাব

যদি গাছের পাতাগুলো পুড়ে গেছে এমন দেখায়,  বুঝতে হবে যে, গাছে অতিরিক্ত পরিমাণে সার প্রয়োগ করা হয়েছে। যখন দানাদার সার বা তরল সার পাতায় ছিটানো হয় তা গাছের ক্ষতির কারণ হতে পারে। তাই সতর্কতার সাথে নির্দেশনা মেনে সার প্রয়োগ করুন।

৭। কীটনাশকের প্রভাব

যখন আপনি বেশি তাপমাত্রায়, উচ্চ আর্দ্রতায়, বা মেঘলা দিনে কীটনাশক স্প্রে করেন, তখন গাছের পাতা সহজেই পুড়ে যেতে পারে। একই ঘটনা ঘটে যখন গাছগুলো কীটপতঙ্গ দ্বারা বা রোগে আক্রান্ত থাকে। এমন অবস্থায় গাছের আক্রান্ত অংশগুলো ছাঁটাই করে ফেলুন।

৮। ছত্রাক বা ব্যাকটেরিয়াজনিত রোগ

দুটি ছত্রাকজনিত রোগে- ব্লাইট এবং ফিউজারিয়াম উইল্ট। উভয়ই হলুদ পাতা দিয়ে শুরু হয় এবং শেষ পর্যন্ত গাছটিকে মেরে ফেলে। পাতায় হলুদ দাগ দেখা যায় যা পরে একত্রিত হয় বড় জায়গা জুড়ে ছড়িয়ে পড়ে। এই রোগ থেকে বাঁচতে অভিজ্ঞদের পরামর্শ নিন।

৯। পোকামাকড়ের ক্ষতি

বিভিন্ন পোকামাকড় যেমন- বাগ, স্পাইডার মাইটস, স্কোয়াশ বাগ এবং হোয়াইটফ্লাই এদের আক্রমনের কারণে পাতা হলুদ হয়ে যেতে পারে। এজন্য বাগান পর্যবেক্ষণ করা অত্যন্ত প্রয়োজন যাতে পোকামাকড়ের উপদ্রব লক্ষ্য করা যায় এবং তা ছড়িয়ে পড়ার আগে যথাযথ নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহন করা যায়।

১০। স্বাভাবিক বার্ধক্য

পাতা হলুদ হয়ে যাওয়া এবং পরবর্তীতে ঝরে পড়া, বিশেষ করে গাছের নিচের অংশের পুরোনো পাতা, কেবল পাতার বার্ধক্যজনিত কারণে হতে পারে।

তবে একটি পরিপক্ক উদ্ভিদে মাঝে মাঝে কয়েকটি হলুদ পাতা দেখা গেলে সাধারণত চিন্তার কিছু নেই। এটি স্বাভাবিক ঘটনা।  যদি  আপনার গাছে অতিরিক্ত হলুদ পাতা দেখা যায় তবে অভিজ্ঞ কৃষিবীদের পরামর্শ নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহন করুন।