ক্যালাথিয়া হাউসপ্লান্টের পরিচর্যা

ক্যালাথিয়া হল নিওট্রোপিকাল রাইজোমাটাস হার্বেসিয়াস বহুবর্ষজীবী উদ্ভিদের একটি প্রজাতি যা প্যাটার্নযুক্ত পাতাগুলোর অনন্য সৌন্দর্যের  জন্য পরিচিত। ক্যালাথিয়াকে পোষা প্রাণি-বান্ধব হিসেবে বিবেচনা করা হয়, কারন তারা পোষা প্রাণীর জন্য ক্ষতিকর না। ক্রান্তীয় অঞ্চলে (যেমন ব্রাজিল), রঙিন ক্যালাথিয়া পাতা হস্তশিল্প এবং খাদ্য মোড়ানোর জন্য ব্যবহৃত হয়। পাতার আকৃতির বৈচিত্র্যের কারণে, ঝুড়িগুলি পাতা দিয়ে বুনন করা হয় এবং চওড়া পাতা দিয়ে খাবার মোড়ানো হয়। এই রঙিন পাতার ডোড়াকাটা সৌন্দর্য তাদের জনপ্রিয় হাউসপ্লান্টে পরিণত করেছে এবং তাদের জনপ্রিয়তা বাড়ছে।

প্রজনন

নতুন উদ্ভিদ পাওয়ার জন্য  জনপ্রিয় কিছু পদ্ধতি রয়েছে-

  1. কাটিং
  2. বীজ বপন
  3. পরিবর্তিত মূল রাইজম

সূর্যালোক

ক্যালাথিয়ার জন্য সবচেয়ে ভালো জায়গা হল হালকা আংশিক ছায়া, যেখানে উজ্জ্বল সূর্যের আলো পড়ে না। ফুল ফোটার জন্য ক্যালাথিয়ায় দিনের আলোয় 16 ঘন্টা রাখা উচিত।

পানি/সেচ

প্রতি  সপ্তাহে ১-২ বার সেচ দিন,   খেয়াল রাখবেন  যাতে মাটি শুকিয়ে যায়। বসন্ত-গ্রীষ্মকালীন সময়ে প্রচুর পরিমাণে সেচ দেওয়া উচিত, তবে টবে প্রবাহিত অতিরিক্ত পানি অবশ্যই নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে যাতে শিকড় পচে না যায়। শীতকালে, সেচের খুব  একটা প্রয়োজন হয় না।

সেচ দেওয়ার মূল নীতি হল ক্যালাথিয়ার মাটি সর্বদা সামান্য আর্দ্র থাকতে হবে, কিন্তু ভেজা নয়।

আর্দ্রতা

উচ্চ বায়ু আর্দ্রতা প্রয়োজন। তাই আপনাকে প্রায়ই একটি সূক্ষ্ম স্প্রে বোতল থেকে স্প্রে করতে হবে। ইনডোর ক্যালাথিয়া কাচের পাত্রে (অ্যাকোয়ারিয়াম, ফ্লোরিয়াম) সবচেয়ে ভালো থাকে, যেখানে উচ্চ আর্দ্রতা ক্রমাগত বজায় থাকে।

তাপমাত্রা

বেশিরভাগ ঘরের চারা ১৮-৩০ ডিগ্রি সেন্টিগ্রেড  তাপমাত্রা পছন্দ করে। এটি ১৫ ডিগ্রীর কম তাপমাত্রায়   ভাল জন্মায় না।

মাটি

একটি ভাল নিষ্কাশন পটিং মিশ্রণ ব্যবহার করুন। যদি আপনি নিজে ক্যালাথিয়ার জন্য মাটির মিশ্রণ তৈরি করতে চান, তাহলে আপনাকে এর জন্য এক ভাগ হিউমাস, পিট, পাতাযুক্ত মাটি এবং অর্ধেক বালি মিশ্রিত করতে হবে।

সার

হাউসপ্ল্যান্ট ক্যালাথিয়ার ভারসাম্য রক্ষার জন্য মাটিতে পর্যাপ্ত সার থাকা  তবে কোনও ক্ষেত্রেই তা গাছের প্রয়োজনের চেয়ে বেশি নয়।

রোগবালাই

ক্যালাথিয়া একটি সহজলভ্য উদ্ভিদ এবং সাধারণত পোকামাকড় মুক্ত। এতে কিছু সাধারন সমস্যা দেখা যায় যেমন-

  • লক্ষণ: ঝলসানো, পাতা কুঁচকানো

          কারণ: পানির অভাব

  • লক্ষণ: হলুদ পাতা, কালো গোড়া

                 কারণ: অতিরিক্ত পানি প্রয়োগ

  • লক্ষণ: পাতার দাগ

               কারণ: ছত্রাকের সংক্রমণ ।

 প্রাকৃতিক কীটনাশক নিম তেল প্রতি সপ্তাহে স্প্রে করুন। কীটপতঙ্গ দেখা মাত্রই অভিজ্ঞদের পরামর্শ নিন।

সতর্কতা

এই উদ্ভিদ পোষা বান্ধব তবে সর্বোত্তম অনুশীলন হল সবসময় গৃহস্থালির উদ্ভিদকে ছোট বাচ্চাদের এবং কৌতূহলী পোষা প্রাণীর নাগালের বাইরে রাখা।

ক্যাথালিয়ার একটি সাধারণ বৈশিষ্ট্য হলো সন্ধ্যায় গাছের পাতাগুলি ভাঁজ হয়ে উপরে উঠে যায়, যেমন প্রার্থনার সময় হাতের তালুর মত , এবং সকালে পাতা স্বাভাবিক হয় ও খোলা থাকে। এর জন্য, ক্যালাথিয়াকে “প্রার্থনা ফুল” ও বলা হয়।