ঘরের সৌন্দর্য বাড়িয়ে দেবে যেসব ইনডোর প্ল্যান্ট

ইট পাথরের শহুরে জীবনে সবুজের ছোঁয়া পেতে অনেকেই বাড়ির ছাদে বা বারান্দায় সখের বাগান করেন। ছাদ বা বারান্দা বাগানে পর্যাপ্ত যত্নের প্রয়োজন হয়। এমন অনেকেই আছেন যারা পর্যাপ্ত সময়ের অভাবে বাগান করতে পারেন না , তাদের জন্য বিকল্প হিসেবে রয়েছে ইনডোর প্ল্যান্ট। ইনডোর প্ল্যান্টের জন্য তেমন কোনো যত্নের প্রয়োজন হয় না। তাই যে কেউ সৌন্দর্য বর্ধনে ঘরে রাখতে পারেন ইনডোর প্ল্যান্ট । এসব গাছ সর্ম্পকে বিস্তারিত জেনে নেয়া যাক-

গোল্ডেন পথোস বা মানিপ্লান্ট

যে কোনো পরিবেশে বেঁচে থাকার বিশেষ  ক্ষমতা রাখে পথোস। আলো ছাড়াও বেঁচে থাকতে পারে, তেমন কোনো যত্নেরও প্রয়োজন হয় না। বৈচিত্রময় পথোস ঘরের যে কোণে রাখবেন সেখানেই বেড়ে উঠবে অনায়াসে।

ক্যাকটাস

কাঁটাযুক্ত এই গাছটির জন্য খুব বেশি আলো বা পানির প্রয়োজন হয় না। বারান্দা কিংবা জানলার পাশে যেখানে অল্প আলো আসে সেখানে খুব সহজে রেখে দিতে পারেন এই গাছটি।

পিস লিলি

পিস লিলি সৌন্দর্য বর্ধনে অনন্য একটি প্ল্যান্ট। এর খুব বেশি রোদের প্রয়োজন হয় না, সপ্তাহে একদিন পানি দিলেই চলে । বসার ঘরে বা ঘরের এক কোণে রেখে দিতে পারেন এই গাছটি।

 স্পাইডার প্ল্যান্ট

এটি একটি আদর্শ ইনডোর প্ল্যান্ট। ঘরোয়া পরিবেশে রাখলে এই গাছ সুন্দরভাবে বেড়ে ওঠে। সাদা আর সবুজের সংমিশ্রণের এই গাছের পাতাগুলো চারিদিকে ছড়িয়ে থাকে বলে এটিকে স্পাইডার প্ল্যান্ট বলা হয় ।

স্নেকপ্ল্যান্ট

এই প্ল্যান্টের গোড়ার মাটি শুকিয়ে গেলে পানি দিন। সরাসরি সূর্যের আলো প্রয়োজন হয় না তাই ঘরোয়া পরিবেশে সহজেই বেড়ে ওঠে।

লাকি ব্যম্বু

বাতাস থেকে ফরমালডিহাইড পরিশোধন করার সবচেয়ে কার্যকরী গাছ হচ্ছে বাঁশ পাম গাছ। এটি দেখতে ছোট নারিকেল গাছের মত। আসবাপত্রের পাশে ছায়া যুক্ত জায়গায় রেখে দিন গাছটি।

সানসাভেরিয়া

ইন্টেরিয়র ডেকরেশনে খুব জনপ্রিয় সানসাভেরিয়া। খুবই সহনীয় একটি গাছ। সপ্তাহ একবার পানি দিতে ভুলে গেলেও কোনো সমস্যা নেই।

 ড্রাসিনা

এই গাছটি অনেকেই বাগানে রাখেন ,ইনডোর প্ল্যান্ট হিসাবেও ঘরে রাখেন অনেকে।এই গাছের মাটি বেশিদিন যাতে শুকনো না থাকে সেদিকে নজর রাখবেন।

এরিকা পাম

সবচেয়ে জনপ্রিয় ইনডোর প্লান্টের তালিকা করা হলে তার মধ্যে প্রথম দশে অবশ্যই এরিকা পাম থাকবে। এর খুব বেশি যত্নের প্রয়োজন নেই। অন্যান্য গাছের তুলনায় একটু বেশি রোদ পছন্দ করে, তাই জানলার ধারে এটি রাখলে সবচেয়ে ভালো। এই গাছটি যেহেতু একটু লম্বা হয়, তাই খাট বা সোফার পাশে, ঘরের এক কোণে রাখুন, দেখতে বেশ সুন্দর লাগবে।

মনস্টেরা

এসময়ের ইন্টিরিয়ার ডিজাইনারদের প্রথম পছন্দ মনস্টেরা। বড় বড় পাতার এই গাছের ডাল কেটে বসালেই এই গাছ হয়। তবে মনস্টেরা বড় হতে একটু সময় লাগে। একটু বড় হলে পাতায় বিন্যাস বা নকশা দেখা যায়।

তবে অবশ্যই গাছের সঠিক পরিচর্যা সম্পর্কে জেনে নিন এবং সমস্যা দেখা দিলে বিশেষজ্ঞ কৃষিবীদের পরামর্শ নিন।