ঘরোয়া উদ্ভিদ মনস্টেরা ডেলিসিওসার পরিচর্যা

মনস্টেরা হল অনন্য, ঘরোয়া সাজসজ্জার এক অভিজাতপূর্ণ ইনডোর প্লান্ট যার চিরসবুজ পাতাগুলো চমৎকার গঠনে শোভিত। পাতাগুলো দেখে মনে হয় পাতাগুলোর মাঝে কেউ শিল্পের গড়নে কেটে দিয়েছে। মনস্টেরা ডেলিসিওসা, পারটুসা ঘন এবং ঝোপালো হয়। গাছ যত বড় হয় , এর পাতাও বাড়তে থাকে।

মনস্টেরার জন্য উপযুক্ত পরিবেশ

সুফল পেতে রোদের, আলো-বাতাস  এসবের উপস্থিতি বুঝে গাছের অবস্থান চূড়ান্ত করা প্রয়োজন। ইনডোর প্লান্ট এর ক্ষেত্রে ঘরে কেমন জায়গা আছে সেদিক লক্ষ রেখে গাছ বাছাই করতে হবে এবং সূর্যের আলো একেবারেই পায় না এমন হলে সপ্তাহে অন্তত এক দিন মনস্টেরাকে রোদে দিতে হবে।

আলো

মনস্টেরা আপনার বাড়ির যে কোনও জায়গায় বেড়ে উঠতে পারে। কম আলোতে এদের গ্রোথ ভালো এবং সামান্য উজ্জ্বল আলো প্রবেশ করে এমন জায়গায় মনস্টেরা শোভনীয় হয়ে ওঠে। সরাসরি সূর্যরশ্মি এই উদ্ভিদের পাতাকে রোগাক্রান্ত করে ফেলে।

পানি প্রয়োগ

মাটির উপরিভাগ শুকিয়ে গেলে আপনার মনস্টেরাকে পানি দিন। সপ্তাহে ২ বার পানি দেওয়াটা যথেষ্ট। টবের ট্রে তে জমে থাকা পানি ফেলে দিন। গাছের পাতায় বেশি ধুলো জমলে পানি দিয়ে হালকা স্প্রে করে দেয়া যেতে পারে অথবা মুছে দিতে পারেন।

মনস্টেরার পাতা পোষা প্রাণীর জন্য ক্ষতিকর। সাধারণত, এর পাতা খাওয়ার ফলে কুকুর-বিড়ালের মুখ, পেটের জ্বালা এবং সম্ভাব্য বমি হতে পারে।

তাপমাত্রা

মনস্টেরাকে নাতিশীতোষ্ণ আবহাওয়া অর্থাৎ, ২০ থেকে ২৫ ডিগ্রী তাপমাত্রায় রাখা উত্তম। অতিরিক্ত কিংবা নিম্ন তাপমাত্রা এর বৃদ্ধির জন্য ক্ষতিকর, এমনকি অতিরিক্ত রোদে পাতা হলুদ হয়ে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

খাদ্য

উদ্ভিদের বৃদ্ধি নিশ্চিতকরণের জন্য, বসন্ত এবং গ্রীষ্ম জুড়ে ৩ মাস অন্তর একবার বোরন সার খাদ্য হিসেবে দিন। এছাড়া ছত্রাকের আক্রমণ থেকে বাঁচতে প্রতিমাসে যেকোনো ছত্রাকনাশক পরিমাণে ২ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে পুরো উদ্ভিদে একবার স্প্রে করুন।

অতিরিক্ত যত্ন

মনস্টেরা এডানসন ও পারটুসা অনেকটা লতানো, যা ক্রমশই উপরের দিকে বেড়ে ওঠে। এক্ষেত্রে একটি  স্টিক বা লাঠি টবে পুঁতে দিলে সাপোর্ট হিসেবে কাজে দিবে।