ইনডোর প্ল্যান্ট পিস লিলির পরিচর্যা

ইনডোর প্ল্যান্ট হিসেবে যে ফুলগাছগুলো ঘরে রাখা যায় তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিস লিলি। গাছটির পাতা গাড় সবুজ। এই গাছের সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো সাদা ফণার মত ফুল। এক গবেষণায় বলা হয়েছে পিস লিলি সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি ঘরের বাতাসে বিদ্যমান বিভিন্ন বিষাক্ত পদার্থ যেমন কার্পেট থেকে উৎপন্ন ফর্মালডিহাইড, প্লাস্টিকের পণ্য থেকে উৎপন্ন ট্রাইক্লোরোইথিলিন, ঘরের রং থেকে উৎপন্ন বেনজিন এবং বাতাস থেকে জাইলিনের মত পদার্থ দূর করে থাকে।

উপযুক্ত মাটি

জৈবসার যুক্ত হালকা নরম ও ঝরঝরে দোঁআশ মাটি গাছের জন্য উপযুক্ত। এই মাটি সহজে পানি ধরে রাখতে পারে।

প্রয়োজনীয় আলো

আপনার পিস লিলি গাছকে সরাসরি সূর্যের আলো, ঠাণ্ডা বাতাস, কিংবা সরাসরি বাতাসে না রেখে উত্তর বা পূর্ব মুখি জানালার নিকটে , সরাসরি আলো থেকে দূরে উষ্ণ ও আর্দ্র পরিবেশে রাখুন।

পানি প্রয়োগ

হালকা ভিজা মাটিতে এই গাছ  ভালোভাবে বেড়ে ওঠে। গাছের গোড়ার মাটি শুকিয়ে আসলে পানি প্রয়োগ করুন , তবে খেয়াল রাখবেন যেন মাটিতে পানি না জমে। সরাসরি ট্যাপের পানি না দিয়ে একদিন বালতিতে পানি রেখে সেই পানি গাছে প্রয়োগ করুন।

গাছের প্রয়োজন অনুযায়ী সপ্তাহে ১ বার , গ্রীষ্মকালে সপ্তাহে ২ বার পানি প্রয়োগ করুন ।

সার প্ৰয়োগ

পিস লিলি গাছের মাটি তৈরির সময় অল্প পরিমানে জৈব সার মেশান। এছাড়া এ গাছের তেমন সারের প্রয়োজন হয়না। শীতকালে গাছে ফুল না আসলে পরিমিত পরিমাণে ফসফরাস সার প্রয়োগ করুন।

নতুন চারা তৈরি

রাইজম প্রতিস্থাপনঃ  রাইজম হলো পূর্ণ বয়স্ক গাছের গোড়ার মাটি থেকে ১-২ ইঞ্চি নিচের শক্ত অংশ যা থেকে নিচের দিকে শিকড় ও উপরের দিকে পাতা বের হয়। রাইজম প্রতিস্থাপন পদ্ধতিতে সফল্ভাবে নতুন চারা তৈরি করা যায়। ছুরি দিয়ে পাতা ও শিকড়সহ রাইজোমটি আকার অনুযায়ী লম্বালম্বি কয়েক টুকরো করে প্রতিটি টুকরো আলাদা করে ছোট টবে প্রতিস্থাপনের মাধ্যমে বংশ বৃদ্ধি করা যায় ।

পোকামাকড় ও রোগবালাই

পিস লিলি গাছে রোগ ও পোকার আক্রমণ কম হয়।

  • গাছ উপযুক্ত মাটি, পরিমিত পানি ও আলো সহ সঠিক পরিবেশ না পেলে গাছের পাতা হলুদ বা বাদামী হয়ে যায় ও মূল পঁচা রোগ দেখা দেয়। তাই আপনার গাছের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করুন।
  • পিস লিলি গাছে স্কেল, মিলি বাগ বা অ্যাফিড জাতীয় পোকামাকড়ের আক্রমণ ঘটলে আক্রান্ত গাছকে প্রথমেই অন্যান্য গাছ থেকে আলাদা করে ফেলুন। সুফল পেতে আক্রান্ত অংশে নিম তেল বা সাবান পানি প্রয়োগ করুন।

অনেক দিন হয়ে যাওয়ার পরেও পিস লিলি গাছ ঠিকমত না বাড়লে বা তাতে ফুল না ফুটলে বুঝতে হবে গাছ উপযুক্ত পরিবেশ পাচ্ছে না। সেক্ষেত্রে পিস লিলি গাছের টবের অবস্থান বদলে দিন যাতে প্রয়োজনীয় আলো বাতাস নিশ্চিত হয়।